মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:০৩ পূর্বাহ্ন

মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজে ভার্চুয়াল প্লাটফর্মে অরিয়েন্টেশন অনুষ্ঠান সম্পন্ন

  • প্রকাশের সময়ঃ সোমবার, ১৯ অক্টোবর, ২০২০
  • ৩৩৯ জন পড়েছেন
শেয়ার করুনঃ

মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজে ভার্চুয়াল প্লাটফর্মে অরিয়েন্টেশন অনুষ্ঠান সম্পন্ন

হোছাইন কুতুবীঃ কক্সবাজার জেলায় উচ্চ মাধ্যমিক পর্যায়ে বার বার শীর্ষ স্হান( বেসরকারিভাবে) অর্জনকারী প্রতিষ্ঠান মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ ২০২০-২১ সেশনের শিক্ষার্থীদের নিয়ে অরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয় ১৮ অক্টোবর, ২০২০ খ্রীঃ সকাল ১১:৩০ মিনিটে।উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসেবে যোগদান করেন দেশ বরেণ্য সমাজ বিজ্ঞানী, প্রখ্যাত গবেষক,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের সাবেক ডীন, মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ ট্রাস্টের সম্মানিত প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, প্রফেসর ডক্টর ফরিদ উদ্দীন আহমেদ। প্রধান অতিথি হিসেবে ছিলেন ট্রাস্টি বোর্ডের সম্মানিত সদস্য প্রফেসর ড. মমতাজ উদ্দীন আল কাদেরী, সহযোগী অধ্যাপক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হেলাল উদ্দিন আহমেদ, সেক্রেটারি জেনারেল, মঈন উদ্দিন মেমোরিয়াল ট্রাস্ট।প্রফেসর কামাল হোসেন , বিভাগীয় প্রধান, ইংরেজি বিভাগ, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ।নুরুল হোছাইন ভূট্টো,ট্রাস্টি মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ। আবুল কালাম আজাদ, সম্মানিত ট্রাস্টি ও প্রভাষক মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ। হাজী এমদাদ উল্লাহ, ইব্রাহিম খলিল প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন অত্র কলেজের সম্মানিত ট্রাস্টি হাজী এমদাদুল্লাহ। উক্ত অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন আ.ন.ম তৌহিদুল মাশেক তৌহিদ, অধ্যক্ষ (ভারপ্রাপ্ত), মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ। স্বাগত বক্তব্যে তিনি কলেজের সূচনা লগ্ন থেকে অদ্যাবধি গৌরবময় ঐতিহ্য তুলে ধরেন। শিক্ষার্থীদের অনলাইন পাঠ্যক্রম সম্পর্কে সম্যক ধারণা দেন এবং কলেজের সুযোগ-সুবিধা তুলে ধরেণ। তিনি বলেন,খুব শীঘ্রই নির্ধারিত রুটিন অনুযায়ী প্রতিটি বিষয়ে ক্লাস শুরু হবে।

সভাপতি তার বক্তব্যে বলেন, ”আমার বাবার আদর্শ লালন করার জন্য আমরা এই প্রতিষ্ঠান দাঁড় করিয়েছি।” তিনি আরো বলেন,
“আমার বাবা দরিদ্রতার কারণে উচ্চ মাধ্যমিক পর্যায়ে চট্টগ্রাম কলেজ থেকে ঝরে পড়েছিলেন।আমি চাই না কোন শিক্ষার্থী অভাব-অনটনের কারণে অথবা সুযোগ সুবিধা বঞ্চিত হয়ে পড়ালেখা থেকে ঝরে পড়ুক।”

সেক্রেটারি জেনারেল তার মূল্যবান বক্তব্যে নবীনদের উদ্দেশ্যে বলেন, “পড়াশোনা শুধু সার্টিফিকেট অর্জন করার জন্য নয় বরং একজন প্রকৃত মানুষ হিসেবে গড়ে ওঠার লক্ষ্য হওয়া উচিত।” তিনি আরো বলেন, “প্রতিটি শিক্ষার্থীকে জ্ঞান অর্জনের পাশাপাশি দায়িত্বশীল আচরণ ও মানবিক মূল্যবোধসম্পন্ন হতে হবে।”
প্রফেসর কামাল হোসেন শুরুতে সবাইকে স্মরণ করিয়ে দেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী শেখ মুজিবুর রহমানের শত জন্মবার্ষিকী।তিনি শিক্ষক- শিক্ষার্থী সবাইকে উদ্দেশ্য করে বলেন ‘ডিজিটাল বাংলাদেশ’ তথ্য প্রযুক্তির সর্বজনীন ব্যবহার নিশ্চিত করে ক্লাস-পরীক্ষা প্রভৃতি কার্যক্রম চালিয়ে যেতে হবে।” শিক্ষার্থীরকে ডিজিটাল প্ল্যাটফর্মের সার্বিক কার্যক্রমে অংশ নিয়ে পড়ালেখা করার সুযোগ করে দেয়ার জন্য অভিভাবকদের সাথে পরামর্শ করার বিশেষ তাগাদা দেন।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, “একজন শিক্ষার্থীকে সফল হতে হলে অবশ্য তাকে নিয়ম -শৃঙ্খলা, নীতি- নৈতিকতা,দেশপ্রেম, শিক্ষকের প্রতি সম্মানবোধ ,নিয়মিত পড়ালেখা চালিয়ে যেতে হবে।”

নুরুল হোছাইন ভুট্টো বলেন, “মহামারি কালীন সারা বাংলাদেশে যখন শিক্ষাকার্যক্রম ব্যঘাত ঘটছিলো তখন মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ ভার্চুয়াল প্লাটফর্মে পাঠ্যক্রম অব্যাহত রেখেছিল এখনও আছে ইনশাআল্লাহ পরবর্তীতেও থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস। ”

এছাড়াও অনুষ্ঠানে নবীনদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন সম্মানিত প্রভাষকবৃন্দ।

এদিকে নতুন প্লাটফর্মে কলেজ জীবনের প্রথম দিন হিসেবে শিক্ষার্থীদের মাঝে আনন্দঘন উৎসবের আমেজ দেখা গেছে।

সবশেষে অত্র কলেজের সম্মানিত ট্রাস্টি ইব্রাহিম খলিল সুমধুর কন্ঠে দুটি গান পরিবেশন করেন।

মন্তব্য দিন ...

শেয়ার করুনঃ
মিস করলে পড়ে নিন ...