বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৯:৩৪ অপরাহ্ন

১২ হাজার ৬০৭টি নিয়োগ দিবে কারগরি শিক্ষা সেক্টরে

  • প্রকাশের সময়ঃ শুক্রবার, ২ অক্টোবর, ২০২০
  • ২৭ জন পড়েছেন
শেয়ার করুনঃ

নিউজ ডেস্ক:

দেশে কর্মমুখী শিক্ষার প্রসারে টেকনিক্যাল স্কুল ও কলেজ এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর জন্য ১২ হাজার ৬০৭টি স্থায়ী পদ সৃষ্টি করছে সরকার। শিগগিরই বহুল আকাঙ্ক্ষিত বিশাল জনশক্তি নিয়োগ দেওয়া হবে এ সেক্টরে।

সারা দেশে ১১৩টি সরকারি ইনস্টিটিউট, ৪৯ পলিটেকনিক ইনস্টিটিউট এবং ৬৪ টেকনিক্যাল স্কুল ও কলেজের এক হাজার ৬১টি ক্যাডারের পদ এবং ১১ হাজার ৫৪৬টি নন ক্যাডার পদ সৃষ্টির প্রজ্ঞাপন জারি করতে সব প্রক্রিয়া এরই মধ্যে শেষ হয়েছে।

তীব্র জনবল সংকট দূর করে শিক্ষার মান উন্নয়নে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীনে এ ১১৩টি প্রতিষ্ঠানেও জনবল নিয়োগের এ পরিকল্পনা সরকারের।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, ক্যাডার পদ তৈরির জন্য অনুমোদন নিতে প্রধানমন্ত্রীর কাছে একটি প্রস্তাব পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি টেকনিক্যাল প্রতিষ্ঠানগুলোর জন্য এক হাজার ৬১টি ক্যাডার পদ সৃষ্টির প্রস্তাবে সম্মতি দিয়েছেন।

দেশে-বিদেশে শ্রম বাজারে চাহিদা অনুযায়ী মানবসম্পদ তৈরিতে সরকার শিগগিরই প্রায় ১২ হাজার ৬০০ পদ সৃষ্টির আদেশ দেবে।

এসব পদের মধ্যে রয়েছে জাতীয় পে স্কেলে পঞ্চম গ্রেডের ২০টি ভাইস প্রিন্সিপাল পদ, ১৬৯টি চিফ ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৬), ৫৭টি চিফ ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৬), ৫১০টি ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৯) এবং ৩০৫টি ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৯) পদ।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ওমর ফারুক জানান, ২০২০-২১, ২০২১-২২ এবং ২০২২-২৩ এ তিন অর্থবছরে এ নিয়োগ সম্পন্ন হবে।

তিনি বলেন, শিক্ষার মান উন্নয়ন এবং তীব্র জনবল সংকট মোকাবিলায় সরকার এ নিয়োগ দিতে যাচ্ছে। বর্তমানে এক তৃতায়াংশ জনবল দিয়ে প্রতিষ্ঠানগুলো চলছে।

ওমর ফারুক বলেন, দেশে-বিদেশে চাকরির বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ মানবসম্পদ তৈরি করতে কারিগরি ও ভোকেশনাল শিক্ষায় সরকার যে গুরুত্ব দিচ্ছে, তার অংশ হিসেবে এসব পদ সৃষ্টির উদ্যোগ নেয় সরকার।

চাকরির চাহিদা ভিত্তিক শিক্ষা দেওয়ার এ উদ্যোগ দেশের পাশাপাশি বৈদেশিক শ্রমবাজারে ইতিবাচক ভূমিকা রাখবে এবং আমাদের রেমিটেন্স প্রবাহ বাড়াবে।

প্রথমে এক হাজার ২৪৪টি ক্যাডার এবং ১২ হাজার ৭২৮টি নন-ক্যাডার পদ মিলে মোট ১৩ হাজার ৭২টি পদ সৃষ্টির প্রস্তাব দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। পরে সরকারের অর্থ বিভাগ রাজস্ব সেক্টরে এক হাজার ৬১টি ক্যাডার এবং ১১ হাজার ৫৪৬টি নন ক্যাডার মিলে মোট ১২ হাজার ৬০৭টি পদ সৃষ্টিতে সম্মত হয়।

সিটিজিক্যাম্পাস/০৯/২০২০

মন্তব্য দিন ...

শেয়ার করুনঃ
মিস করলে পড়ে নিন ...