1. ctg.soft.it@gmail.com : সিটিজি ক্যাম্পাস ডটকম : সিটিজি ক্যাম্পাস ডটকম
  2. jaidmtarik@gmail.com : @dmin2014 :
  3. nakhokan12@gmail.com : @khokan :
  4. ctg.soft.it@gmail.com : সিটিজি ক্যাম্পাস ডটকম : সিটিজি ক্যাম্পাস ডটকম
  5. aktar.asia@gmail.com : Ctgcampus.com : Ctgcampus.com
  6. ltasif48@gmail.com : আসিফুল ইসলাম : আসিফুল ইসলাম
  7. emteeaz2017@gmail.com : ইমতিয়াজ : ইমতিয়াজ সিটিজি ক্যাম্পাস ডটকম
  8. ahamedfarhad0123@gmail.com : ফরহাদ হোসাইন : ফরহাদ মাহমুদ
  9. Irfanulibrahim@gmail.com : irfan2020 :
  10. editor.ctgcampus@gmail.com : jaid :
  11. swo.ctg15@gmail.com : Ainan Mamun : Ainan Mamun
  12. munjir.saad@hotmail.com : সিটিজি ক্যাম্পাস নিউজ : মুনযির এম সাদ সিটিজি ক্যাম্পাস নিউজ
  13. abontu.ru95@gmail.com : আবু বক্কর অন্তু : আবু বক্কর অন্তু Ctgcampus
  14. rafiebc0@gmail.com : আরফাত হোছাইন রাফি : CtgCampus আরফাত হোছাইন রাফি
  15. rakibloh007@gmail.com : রাকিবুল হাসান : রাকিবুল হাসান
  16. Hasanlaw93.ru@gmail.com : sakib : sakib
বুধবার, ০৮ জুলাই ২০২০, ১২:৩২ পূর্বাহ্ন
করোনা আপডেটঃ
স্যাভলনের মূল্য ঘষামাজা, গুনতে হল জরিমানা দশহাজার টাকা জনস্বার্থ বিবেচনায় লকডাউন জবরদস্তি ও দমনমূলক নয়-মেয়র নাছির ১৬ বছর বয়সীদের জাতীয় পরিচয়পত্র দিবে ইসি এটিএন নিউজ আওয়ার এক্সট্রা অনুষ্ঠানে আজকের অতিথি অধ্যাপক পারভেজ বুয়েট শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগনের Covid-19 টেষ্ট ও অন্যান্য চিকিৎসায় সমঝোতা স্মারক স্বাক্ষর অনলাইন শিক্ষা নিশ্চিতে শিক্ষার্থীদের জন্য সব করা হবে: জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করোনা কখন বিদায় হচ্ছে? চবিতে কোভিড-১৯ প্রাইমারী সাপোর্ট সেন্টার স্থাপনের কাজ শুরু করোনা আপডেট: চট্টগ্রামে আক্রান্ত ১৭৮, মৃত্যু ৪ লকডাউনে কাট্টলীতে ঘোরাঘুরি, গুণতে হলো জরিমানা

করোনা কালে এইসময়ে স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের যা করনীয়…

  • প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ৯ জুন, ২০২০

সিটিজি ক্যাম্পাস ডটকমঃ 

পুষ্টিবিদ তামান্না চৌধুরীর ফেসবুক টাইমলাইন থেকেঃ 

অনেক দিন ছেলেমেয়েরা স্কুলে বা কলেজে যাচ্ছেনা। বাংলাদেশের প্রেক্ষাপটে এটাই তাদের আনন্দের, মেলামেশার, মন খুলে বন্ধুদের সাথে থাকার একমাত্র জায়গা। করোনা ভাইরাস এর বিস্তার রোধে স্কুল কলেজ বন্ধ আছে। এটা আসলে জরুরি ও সঠিক সিদ্ধান্ত। কিন্তু এই সময়ে তাদের শরীরের বিশেষ যত্নের প্রয়োজন। এদের শারীরিক ও মানুসিক অবস্থা ঠিক রাখার জন্য কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।

বেশির ভাগ ছেলে মেয়েরা এখন দীর্ঘ সময় অনলাইন এ পড়াশোনা করেছে। তাদের অনেকটা সময় ডিভাইস এর সাথে থাকতে হচ্ছে। তাই তাদের চোখের পাওয়ার ও রেগুলার চেকআপ অনেক গুরুত্বপূর্ণ। সম্ভব হলে, অবশ্যই একবার চোখ পরীক্ষা করিয়ে নিতে হবে।ডিভাইসে কাজ করার পর চোখের বিশ্রাম নিশ্চিত করুন।

ছেলেমেয়েরা বাড়িতে থাকছে, তাদের হাটা চলা কম হচ্ছে, অনেকে দেরিতে ঘুম থেকে উঠতে, ফলে তাদের রুটিনের ছন্দপতন হয়েছে। তাই অনেকের ওজন বেড়ে যেতে পারে। সম্ভব হলে বাড়িতে ওজন মাপার একটা মেশিন কিনে রাখলে ভালো। ওজন ঠিক রাখতে নিয়মিত ওজন মনিটর জরুরি। ( অবশ্যই প্রতিদিন না)

এসময় ছেলে মেয়েরা বাইরে যেতে পারেনা। তাই বাড়িতে তাদের ঘরের জানালা খুলে আলো বাতাস ঢুকতে দিতে হবে। জানালার কাছে গিয়ে তাজা বাতাস নাক দিয়ে ভালো করে নিয়ে আস্তে-ধীরে ছাড়বে। অর্থাৎ ব্রিদিং এক্সারসাইজ করবে৷ আলো বাতাস ঘরে না থাকলে ছাদে যেতে হবে কিছু সময়ের জন্য। তাতে গায়ে সূর্য রশ্মি লাগবে, ফলে তাদের ভিটামিন ডি ঠিক থাকবে।

সারদিন বসে বাচ্চারা ল্যাপটপ বা কম্পিউটার এ ব্যাস্ত থাকলে তাদের বসা বা পজিশন ঠিক রাখতে হবে। বিছানায় বসে ল্যাপটপ এর কাজ এড়িয়ে চলতে হবে। সারাক্ষন হেডফোন এর ব্যবহার থেকে বিরত থাকতে হবে। অল্প আলো তে ডিভাইস চালানো থেকে বিরত থাকতে হবে

এদের খাবারের ব্যপারে অবশ্যই বিশেষ যত্ন নিন। রোজ ডিম, দুধ, মাছ, মুরগীর মাংস, শাক সব্জি ও ফল অবশ্যই খেতে হবে। সারাদিন হাইড্রেট থাকার জন্য অবশ্যই পানি পান করতে হবে। ভিটামিন সি যুক্ত খাবার নিশ্চিত করতে টক ফল, ঘরের বানানো চিনি ছাড়া জুস, সালাদ ইত্যাদি খেতে হবে। চিনি, কোল্ড ড্রিংক, এক্সট্রা লবন, এনার্জি ড্রিংক, চকলেট, চিপস, আইসক্রিম এড়িয়ে চলতে হবে। এই সময়ে মাংসপেশি অর্থাৎ মাসেল এর জন্য এদের মেন্যু তে ডাবের পানি, টমেটো, ছোলা, বাদাম, পনির এই খাবার গুলো যা পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম দিবে এগুলো যুক্ত করুন।

রাত জাগা এই বয়সীদের একটা কমন বদঅভ্যাস। এই সময় রাত জাগার কারনে অযথা অপুষ্টিকর খাবার খাওয়া হয়, এতে মুখে পিম্পলস বা ব্রোন হয়, চুল পরে, মায়াগ্রেন বা মাথা ব্যথা হওয়া, ওজন বেড়ে যাওয়ার মত সমস্যা হতে পারে। তাই রাত জাগা থেকে বিরত থাকতে হবে। আর জাগলে ও পানি আর বড়জোর বিস্কুট ছাড়া অন্য কোন খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ছেলেমেয়েরাই আমাদের ভবিষ্যত। করোনা পরিস্থিতি আল্লাহ চাইলে ঠিক হয়ে যাবে। কিন্তু এই সময়ে তাদের সাস্থ্যের কোন ক্ষতি হলে তার মাসুল আপনাকে সারাজীবন দিতে হবে। তাই ছেলেমেয়েদের কে বুঝিয়ে বলবেন সবকিছু, তাদেরকে কোয়ালিটি টাইম দিতে চেষ্টা করুন তাদের সাথে বন্ধুত্ব গড়ে তুলুন।

মন্তব্য দিন ...
মিস করলে পড়ে নিন ...

© সকল স্বত্ত্ব  সংরক্ষিত © ২০১৪-২০ সিটিজি ক্যাম্পাস ডটকম ।।

Powered By : Cynor Technology