1. ctg.soft.it@gmail.com : সিটিজি ক্যাম্পাস ডটকম : সিটিজি ক্যাম্পাস ডটকম
  2. jaidmtarik@gmail.com : @dmin2014 :
  3. nakhokan12@gmail.com : @khokan :
  4. ctg.soft.it@gmail.com : সিটিজি ক্যাম্পাস ডটকম : সিটিজি ক্যাম্পাস ডটকম
  5. aktar.asia@gmail.com : Ctgcampus.com : Ctgcampus.com
  6. ltasif48@gmail.com : আসিফুল ইসলাম : আসিফুল ইসলাম
  7. emteeaz2017@gmail.com : ইমতিয়াজ : ইমতিয়াজ সিটিজি ক্যাম্পাস ডটকম
  8. ahamedfarhad0123@gmail.com : ফরহাদ হোসাইন : ফরহাদ মাহমুদ
  9. Irfanulibrahim@gmail.com : irfan2020 :
  10. editor.ctgcampus@gmail.com : jaid :
  11. swo.ctg15@gmail.com : Ainan Mamun : Ainan Mamun
  12. munjir.saad@hotmail.com : সিটিজি ক্যাম্পাস নিউজ : মুনযির এম সাদ সিটিজি ক্যাম্পাস নিউজ
  13. abontu.ru95@gmail.com : আবু বক্কর অন্তু : আবু বক্কর অন্তু Ctgcampus
  14. rafiebc0@gmail.com : আরফাত হোছাইন রাফি : CtgCampus আরফাত হোছাইন রাফি
  15. rakibloh007@gmail.com : রাকিবুল হাসান : রাকিবুল হাসান
  16. Hasanlaw93.ru@gmail.com : sakib : sakib
বুধবার, ০৮ জুলাই ২০২০, ০১:৫৭ পূর্বাহ্ন
করোনা আপডেটঃ
স্যাভলনের মূল্য ঘষামাজা, গুনতে হল জরিমানা দশহাজার টাকা জনস্বার্থ বিবেচনায় লকডাউন জবরদস্তি ও দমনমূলক নয়-মেয়র নাছির ১৬ বছর বয়সীদের জাতীয় পরিচয়পত্র দিবে ইসি এটিএন নিউজ আওয়ার এক্সট্রা অনুষ্ঠানে আজকের অতিথি অধ্যাপক পারভেজ বুয়েট শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগনের Covid-19 টেষ্ট ও অন্যান্য চিকিৎসায় সমঝোতা স্মারক স্বাক্ষর অনলাইন শিক্ষা নিশ্চিতে শিক্ষার্থীদের জন্য সব করা হবে: জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য করোনা কখন বিদায় হচ্ছে? চবিতে কোভিড-১৯ প্রাইমারী সাপোর্ট সেন্টার স্থাপনের কাজ শুরু করোনা আপডেট: চট্টগ্রামে আক্রান্ত ১৭৮, মৃত্যু ৪ লকডাউনে কাট্টলীতে ঘোরাঘুরি, গুণতে হলো জরিমানা

প্রসঙ্গ: জুমু‘আর দিন বাসায় জামা‘আতসহকারে যুহরের নামায আদায়!!!

  • প্রকাশের সময়ঃ রবিবার, ২৬ এপ্রিল, ২০২০

-লেখকঃ ড. আহমদ আলী
অধ্যাপক- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

দেশের বিদ্যমান পরিস্থিতিতে জুমু‘আর নামাজের পরিবর্তে বাসায় যুহরের নামায জামা‘আত সহকারে আদায় করা যাবে কিনা? এ প্রসঙ্গে আমাদের মুফতীদের মধ্যে মতানৈক্য পরিলক্ষিত হচ্ছে। কেউ বলছেন, যুহরের নামায জামা‘আতসহকারে পড়তে কোনো অসুবিধা নেই। আর কেউ ফাতওয়া দিচ্ছেন, এভাবে পড়া মাকরূহ। এ কারণে অনেকেই এ বিষয়ে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন।

এ পরিপ্রেক্ষিতে আমার একান্ত সুহৃদ ও ছাত্রদের মধ্যে অনেকেই, এমনকি আমার সুপ্রিয় জামাতাও এ প্রসঙ্গে আমার মতামত জানতে চেয়ে ইনবক্সে ম্যাসেজ পাঠিয়েছেন। আমি প্রথমে বলে রাখতে চাই, আমি কোনো মুফতী নই। এ বিষয়ে ফাতওয়া দেওয়ার মতো যোগ্যতাও আমার নেই। নিম্নে প্রথমে সংক্ষেপে এ প্রসঙ্গে চার মাযহাবের অগ্রাধিকারপ্রাপ্ত অভিমতগুলো সংক্ষেপে তোলে ধরবো। পরে এসব মতামতের ভিত্তিতে আমার মতামতটি পেশ করবো। বিজ্ঞ মুফতীগণ আপনাদের সুচিন্তিত অভিমত ও মতামত জানাতে পারেন কিংবা সংযোজন-বিয়োজন করতে পারেন।
*********
হাম্বলীগণের মতে, মাজুর এবং যে ব্যক্তির জুমু‘আর সালাত ছুটে গেছে তাদের জন্য ঘরে জামা‘আতসহকারে যুহরের নামায আদায় করা মাকরূহ নয়; জায়িয। (ইবনু মুফলিহ, আল-ফুরূ‘; ইবনু কুদামাহ, আল-মুগনী)

মালিকীগণের মতে, একান্ত মাজুর ব্যক্তি (যেমন কঠিন রোগগ্রস্তÍ, কারারুদ্ধ ও মুসাফির)দের জন্য বাইরে জুমু‘আর জামা‘আত শেষ হওয়ার পর অপ্রকাশ্যে জামা‘আতসহকারে যুহরের নামায আদায় করা উত্তম। তবে তারা অপেক্ষা করবে, যে যাবত না বাইরে জুমু‘আর নামায শেষ হয়। তবে বিনা ওজরে কিংবা সামান্য সমস্যায় জামা‘আতসহকারে যুহরের নামায আদায় করা মাকরূহ। (আশশারহুল কাবীর মুখতাছারু খলীল; হাশিয়াতুত দাসূকী)

শাফি‘ঈগণের মতে, মাজুরদের জন্য জুমু‘আর জামা‘আত শেষে জামা‘আতসহকারে যুহরের নামায পড়া মুস্তাহাব। (হিল্ইয়াতুল ‘উলামা)

হানাফীগণের মতে, জুমু‘আর দিন মাজুরদের জন্য জামা‘আতসহকারে জনপদের মধ্যে- যেখানে নিয়মিত জুমু‘আ আদায় করা হয়- যুহরের নামায পড়া মাকরূহ। কারণ, আশঙ্কা থাকে যে, এতে গায়র-মাজুর কিংবা সামান্য সমস্যাগ্রস্তদের মধ্যেও এ প্রবণতা ছড়িয়ে পড়তে পারে এবং এ কারণে ক্রমে জুমুআর গুরুত্ব ও উপস্থিতি হ্রাস পাবে। তবে জনপদের বাইরে- যেখানে নিয়মিত জুুমুআ আদায় করার কোনে ব্যবস্থা নেই- জুমু‘আর দিন জামা‘আতসহকারে যুহরের নামায পড়তে কোনো অসুবিধা নেই। (আত-তা‘লীল, আল-মাবসূত, রাদ্দুল মুহতার, ফাতহুল কাদীর)

)وَيُكْرَهُ لِأَصْحَابِ الْأَعْذَارِ أَنْ يُصَلُّوا الظُّهْرَ يَوْمَ الْجُمُعَةِ جَمَاعَةً فِي الْمِصْرِ، لِأَنَّ فِيهِ إِخْلَالًا بِالْجُمُعَةِ، فَرُبَّمَا يَقْتَدِي بِهِمْ غَيْرُهُمْ، بِخِلَافِ الْقُرَى، لِأَنَّهُ لَا جُمُعَةَ عَلَيْهِم (الاختيار لتعليل المختار)
(ويكره أن يصلي الظهر يوم الجمعة في المصر جماعة … ولو جوزنا للمعذور إقامة الظهر بالجماعة في المصر ربما يقتدي بهم غير المعذور وفيه تقليل الناس في الجامع وهذا بخلاف القرى فإنه ليس على من يسكنها شهود الجمعة فكان هذا اليوم في حقهم كسائر الأيام. (المبسوط للسرخسي)
*******
উপর্যুক্ত আলোচনা থেকে বোঝা যায়, অধিকাংশ মাযহাবের মধ্যে জুমু‘আর দিন মাজুর বা সমস্যাগ্রস্তদের জন্য বাসায় জামা‘আতসহকারে জুমু‘আর নামায আদায় করতে কোনো অসুবিধা নেই। কারো কারো মতে, এ ব্যবস্থা উত্তম ও মুস্তাহাব। তবে হানাফীগণের মতে, জুমু‘আর দিন সাধারণভাবে জামা‘আতসহকারে যুহরের নামায আদায় করা মাকরূহ, এমনকি মাজুর হলেও। তবে হানাফীগণের মাযহাবের কিতাবসমূহে এর যে কারণগুলো উল্লেখ করা হয়েছে, তা হলো- দেখাদেখি এ প্রবণতা বৃদ্ধি লাভ এবং জুমু‘আর জামা‘আতের প্রতি মানুষের আগ্রহ হ্রাসের আশঙ্কা। তদুপরি এ বিধান সেসব জায়গার জন্য প্রযোজ্য, যেখানে নিয়মিত জুমুআর আয়োজন রয়েছে।

কাজেই আমরা এ সমন্বিত মতে পৌঁছতে পারি,

ক. স্বাভাবিক অবস্থা
স্বাভাবিক অবস্থায় জুমু‘আর দিন যারা জুমু‘আর নামাযের জামা‘আতে উপস্থিত হতে অক্ষম (যেমন রুগ্ন ব্যক্তি) বা কঠিন সমস্যাগ্রস্ত অথবা প্রচণ্ডভাবে বাধাপ্রাপ্ত কিংবা যাদের কোনো কারণে জুমু‘আর জামা‘আত ছুটে গেছে, তাদের জন্য ইহতিমামের সাথে এবং পরস্পর ডাকাডাকি করে যুহরের নামায জামা‘আতসহকারে আদায় করা সমীচীন হবে না। কারণ, এতে জুমু‘আর জামা‘আতের কিছুটা হলেও গুরুত্ব হ্রাসের আশঙ্কা থাকে। তবে এতে কারো দি¦মত নেই যে, এভাবে জামা‘আসহকারে নামায পড়লেও নামায সহীহ হবে।
কিন্তু ইহতিমাম ও ডাকাডাকি ছাড়াই এ ধরনের কিছু লোক ঘটনাক্রমে এক জায়গায় একত্রিত হলে তাদের জন্য জামা‘আতসহকারে যুহরের নামায আদায় করতে কোনো অসুবিধা নেই। যেমন- কিছু মুসাফির সফরে এমন এক জায়গায় গিয়ে পৌঁছলো, যেখানে জুমু‘আর নামায আদায়ের মতো কোনো ব্যবস্থা নেই, সেখানে তারা একত্রে জামা‘আতসহকারে যুহরের নামায আদায় করতে পারে। এতে কোনো অসুবিধা নেই।

খ. অস্বাভাবিক অবস্থা
অস্বাভাবিক অবস্থায় (যেমন- মসজিদে জুমুআর নামাযের জামা‘আতে উপস্থিত হতে কোনো বাধানিষেধ থাকলে কিংবা শত্রুর পক্ষ থেকে প্রাণনাশের প্রবল ভয় থাকলে) বাসায় উপস্থিত লোকদের জন্য যুহরের নামায জামা‘আতসহকারে আদায় করতে কোনো অসুবিধা নেই। কারণ, এতে জুমু‘আর জামা‘আতে গুরুত্ব হ্রাস পাওয়ার এবং উক্ত প্রবণতা বৃদ্ধি পাওয়ারও কোনো সম্ভাবনা নেই। তদুপরি এ জামা‘আত এমন এক পরিস্থিতিতে সংঘটিত হচ্ছে, যখন তাদের জন্য মসজিদে জুমু‘আর জামা‘আতে উপস্থিত হওয়া সম্ভব হচ্ছে না।

গ.
কাজেই আমরা মনে করি, দেশের বিদ্যমান পরিস্থিতিতে যারা জুমু‘আতে অংশগ্রহণ করতে পারবে না তাদের জন্য জুমু‘আর নামাজের পরিবর্তে বাসায় যুহরের নামায জামা‘আত সহকারে পড়তে কোনো অসুবিধা নেই।

মন্তব্য দিন ...
মিস করলে পড়ে নিন ...

© সকল স্বত্ত্ব  সংরক্ষিত © ২০১৪-২০ সিটিজি ক্যাম্পাস ডটকম ।।

Powered By : Cynor Technology