1. abontu.ru95@gmail.com : abontu :
  2. adanbobadilla@bcd.geomenon.com : adanc1962547 :
  3. aktar.asia@gmail.com : aktar :
  4. jaidmtarik@gmail.com : campus22 :
  5. emteeaz2017@gmail.com : emteeaz :
  6. ahamedfarhad0123@gmail.com : farhad :
  7. admin@ctgcampus.com : jaid :
  8. mdmasum4882@gmail.com : masum :
  9. rafiebc0@gmail.com : rafi21 :
  10. rashedulislam.nubd@gmail.com : rashed21 :
  11. mdsadikaziz64@gmail.com : sadikaziz :
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৩:৫৮ পূর্বাহ্ন
ব্রেকিংঃ
বেসরকারি ছাত্র-ছাত্রীর শিক্ষাজীবন নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করুন। রাত পোহালেই বদরখালী সমিতির নির্বাচন, ভোটের মাঠে উড়ছে টাকা এসএসসির প্রশ্নফাঁস নিয়ে মামলায় যা বলা হয়েছে পছন্দের সাবজেক্টে চান্স পেলেন ৫৫ বছর বয়সী বেলায়েত ১১ সেপ্টেম্বর আইআইউসির ৫ম সমাবর্তন অনুষ্ঠান স্পিড ব্রেকার ও ফুটওভার ব্রিজের দাবিতে ইউএসটিসি শিক্ষার্থীদের মানববন্ধন খুলশীতে বাইক দূর্ঘটনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী  সহ ২জন গুরুতর আহত  এসএসসি পরীক্ষার সময় পেছালো এক ঘন্টা, শুরু হবে বেলা ১১টায় এশিয়া কাপঃ ভারতকে হারিয়ে পাকিস্তান নিল প্রতিশোধ চট্টগ্রামে মাইক্রোবাসের ধাক্কায় চবি শিক্ষকের মৃত্যু

চট্টগ্রামের ৩৫৫ বছরের পুরনো মসজিদ, মুসলিমদের জন্য এক দূর্গ। -মো: সাদিক আজিজ

  • সময় বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২

চট্টগ্রামের আন্দরকিল্লা ছিল আরাকানি ও পর্তুগিজ দস্যুদের আস্তানা ১৬৬৬ সালে আরাকানি ও পর্তুগিজ দস্যুদের বিতাড়িত এবং চট্টগ্রাম বিজয় করতে মোগল সেনাপতি সুবেদার শয়েস্তা খার ছেলে বুযুর্গ উম্মেদ খাঁ আন্দরকিল্লায় আসেন, চট্টগ্রাম বিজয়ের পরে বিজয়ের স্মৃতি ধরে রাখতে সম্রাট আওরঙ্গজেবের নির্দেশে মোগল সেনাপতি শায়েস্তা খাঁ ১৬৬৭ সালে নির্মাণ করেন: আন্দরকিল্লা শাহী জামে মসজিদ।

 

যুগে যুগে এই মসজিদ ছিল বিশ্বাসী মুসলিমদের দুর্গ। যেখানে রক্তচক্ষু, ক্ষমতাসীনের অগ্রাসনের ভয়ভীতি উপেক্ষা করে, আপোষহীন মসজিদের খুৎবা, তীব্র কন্ঠে বাতিলের প্রতিবাদের স্থান আন্দরকিল্লা শাহী জামে মসজিদ।

 

  • গতকাল রাত ছিল: রমদ্বানে কিয়ামূল লাইলের সমাপ্তির দিন। অন্তর শীতল করা কোরআনে কারিমের তিলাওয়াত। হাজার হাজার মানুষের অশ্রুশিক্ত নয়নে, রবের কাছে তাওবা এবং মোনাজাতে সমাপ্তি।

 

১৯৯৫ সাল হতে আজ অব্দি ২৭ বছর যিনি খতিব হিসেবে সাহসী ভূমিকায়। কোন প্রকার রক্তচক্ষু, ক্ষমতাসীনের অগ্রাসনের ভয়ভীতি উপেক্ষা করে, আপোষহীন দীর্ঘ ২৭ বছর উক্ত মসজিদে খতিব ও চট্টলায় তথাপি, সারা বাংলাদেশে ইসলামের বাণী, কোরআন সুন্নাহ বাণী পৌছিয়ে দিয়েছেন। রাসূলের বংশদর, আউলাদে রাসূল সাইয়্যেদ আনোয়ার হোসেন তাহের জাবেরী আল মাদানী হাফিজাহুল্লাহ। বারাকাল্লাহু ফি হায়াতি…

 

কিয়ামূল লাইল জিকির এবং মোনাজাত পূর্বে বয়ানে খতিব সাহেব বলেন: এই মসজিদে পুন:নির্মাণ কাজে হাত দিতে নির্দেশ প্রদান করেন। ২য় তলা মসজিদে নামাজের ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে, অনেক বছর আগে। এই মসজিদ যে কোন সময় ভেঙ্গে পড়ার আশংকা রয়েছে। যদি বড় কোন ক্ষতি হয়, তার দায়বার কর্তৃপক্ষকে নিতে হবে। যেখানে নিয়মিত নামাজ আদায় করেন, হাজার হাজার মুসল্লী।

 

কার হুকুমে এই মসজিদের কাজ শুরু হলো না, তাদের ইঙ্গিত প্রদান করেন। ( পুনঃনির্মাণের জন্য কুয়েত সরকার ১৪৭ কোটি টাকার অনুদান দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। নকশা ডিজাইন, প্লেনিং সবই হয়েছিল। পরিশেষে কাজটি বাস্তবায়ন হয়নি। বাংলাদেশ সরকারও অনেকবার পুনঃনির্মানের পরিকল্পনা নিলেও তা রাস্তবায়ন করেনি।)

 

যেখানে দেশের সবছেয়ে বৃহৎ মদিনাতুল মনোয়ারার মত সম্মিলিত মাসব্যাপী ইফতার আয়োজন হয়। যেখানে প্রতিদিন ৫-৮ হাজার মানুষ ইফতারে শরিক হয়। যা সার্বিক পরিচালনা করেন আউলাদে রাসূল সাইয়্যেদ আনোয়ার হোসেন তাহের জাবেরী আল মাদানী নিজেই।

 

 

মো: সাদিক আজিজ
শিক্ষার্থী-অর্থনীতি ও ব্যাংকিং বিভাগ
আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো ...

লিখুন এখানে

© All rights reserved © 2014 -22 Ctgcampus.com

Powered By Cynor Technology