1. abontu.ru95@gmail.com : abontu :
  2. adanbobadilla@bcd.geomenon.com : adanc1962547 :
  3. aktar.asia@gmail.com : aktar :
  4. jaidmtarik@gmail.com : campus22 :
  5. emteeaz2017@gmail.com : emteeaz :
  6. ahamedfarhad0123@gmail.com : farhad :
  7. admin@ctgcampus.com : jaid :
  8. mdmasum4882@gmail.com : masum :
  9. rafiebc0@gmail.com : rafi21 :
  10. rashedulislam.nubd@gmail.com : rashed21 :
  11. mdsadikaziz64@gmail.com : sadikaziz :
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৯:৫০ পূর্বাহ্ন
ব্রেকিংঃ
বেসরকারি ছাত্র-ছাত্রীর শিক্ষাজীবন নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করুন। রাত পোহালেই বদরখালী সমিতির নির্বাচন, ভোটের মাঠে উড়ছে টাকা এসএসসির প্রশ্নফাঁস নিয়ে মামলায় যা বলা হয়েছে পছন্দের সাবজেক্টে চান্স পেলেন ৫৫ বছর বয়সী বেলায়েত ১১ সেপ্টেম্বর আইআইউসির ৫ম সমাবর্তন অনুষ্ঠান স্পিড ব্রেকার ও ফুটওভার ব্রিজের দাবিতে ইউএসটিসি শিক্ষার্থীদের মানববন্ধন খুলশীতে বাইক দূর্ঘটনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী  সহ ২জন গুরুতর আহত  এসএসসি পরীক্ষার সময় পেছালো এক ঘন্টা, শুরু হবে বেলা ১১টায় এশিয়া কাপঃ ভারতকে হারিয়ে পাকিস্তান নিল প্রতিশোধ চট্টগ্রামে মাইক্রোবাসের ধাক্কায় চবি শিক্ষকের মৃত্যু

আপনার যাকাত, ঋণগ্রস্ত ব্যাক্তির মুক্তি হোক ~মো: সাদিক আজিজ

  • সময় রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • যাকাত কি ?

 

– নিসাব পরিমাণ সম্পদের মালিক, তাহার সম্পদের বাৎসরিক টেক্স। যা পবিত্র কোরআনের ঘোষনা, বাধ্যতামূলক ফরজ। আপনার সম্পদের বাৎসরিক ২.৫% যাকাত প্রদান করতে হবে। যা প্রদানের পুরস্কার পরিমাণ বিশাল। প্রদান না করার শাস্তিও চরম কঠিন।
যাকাত প্রদানের খাত: কোরআনে আট শ্রেণীর নির্দিষ্ট ব্যক্তিদের যাকাত প্রদানের উল্লেখ করেছেন। সেটার মধ্যে একটি হল: ঋণগ্রস্ত ব্যাক্তি।
যাকাত প্রদানের অন্যতম উদ্দেশ্য হলো:
যাকে যাকাত প্রদান করা হবে, সেই যেন সাবলম্বি হয়ে উঠে। পরবর্তিতে সে, নিজে অপরকে যাকাত প্রদান করতে পারে।
আমাদের আশে পাশে, অসংখ্যা ব্যবসায়ী। অসংখ্যা উদ্যেক্তা, নতুন নতুন ব্যবসায়ী কভিড-১৯ সময়ে ব্যবসায় লোকসান, নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় দেউলিয়া পর্যায়ে এবং কি নি:স্ব হয়ে গেছেন। কিন্তু ঋণের পরিমাণ পাহাড় সমান। আপনার সহযোগীতা প্রদানে, তাদের ব্যবসা সচল হতে পারে। তারা আবার পুনরায় মুনাফা অর্জন করে, যাকাত প্রদান করতে পারবে।
ধানঢ্য পরিবার, বিত্তশালী, তাহারা আল্লাহর পরিক্ষায় পড়েছে। সূরা বাকারায় বলেছেন: আল্লাহ্ ব্যাবসা বাণিজ্য- স্ত্রী-সন্তান, গাবাদি পশু, ফসলাদি উপর পরিক্ষা করবে।
  • কিভাবে ঋণগ্রস্ত থেকে মুক্ত করা যায় ?
– ব্যাক্তির ঋণের হিসাব খাতা দেখে, একটি অংশ আপনি পরিশোধ করে দিন। আপনার সাধ্য মতে। এই প্রথা ছিল উসমানী সাম্রাজ্যের। রমজানে ঋণগ্রস্ত ব্যাক্তির হিসাবের খাতার একটি পৃষ্টা উল্টিয়ে দেখতো, তা পরিশোধ করে দিতো।
আপনার যদি ঋণগ্রস্ত ব্যাক্তির সাথে ব্যবসা থাকে, আপনার লভাংশ বা মূলধন। হিসাব-নিকাশ পর, যাকাত অংশ থেকে সেই অর্থ মাফ করে দিতে পারেন। যেটা আপনার উপর সে ঋণগ্রস্ত, আপনি দাবিদার।
আপনার মাথার উপর হাজারটি পাথর। আপনি যদি একটি বড় পাথর মাথার উপর থেকে নিয়ে নেন। তাহলে তাহার ওজন হালকা হবে। এর বিনিময় ও আল্লাহ আপনাকে ডাবল নেকি প্রদান করবেন:
১. যাকাত প্রদানের নেকি।
২. ঋণগ্রস্ত ব্যাক্তিকে মুক্তি।
আল্লাহ তা’লা আমাদের যাবতীয় পরিক্ষা সহজ করুক। আমাদের এমন পরিক্ষা নিয়েন নাহ, যে পরিক্ষা আমরা উত্তীর্ণ হতে পারবো না। হে! রব আমাদের সিয়াম, আমাদের কিয়াম, যাকাত, সাদাকাহ্, আমাদের তারাবিহ, ইফতার, সাহারি কবুল করুন। আমিন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো ...

লিখুন এখানে

© All rights reserved © 2014 -22 Ctgcampus.com

Powered By Cynor Technology