1. abontu.ru95@gmail.com : abontu :
  2. adanbobadilla@bcd.geomenon.com : adanc1962547 :
  3. aktar.asia@gmail.com : aktar :
  4. jaidmtarik@gmail.com : campus22 :
  5. emteeaz2017@gmail.com : emteeaz :
  6. ahamedfarhad0123@gmail.com : farhad :
  7. admin@ctgcampus.com : jaid :
  8. mdmasum4882@gmail.com : masum :
  9. rafiebc0@gmail.com : rafi21 :
  10. rashedulislam.nubd@gmail.com : rashed21 :
  11. mdsadikaziz64@gmail.com : sadikaziz :
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৪:৩৮ পূর্বাহ্ন
ব্রেকিংঃ
বেসরকারি ছাত্র-ছাত্রীর শিক্ষাজীবন নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করুন। রাত পোহালেই বদরখালী সমিতির নির্বাচন, ভোটের মাঠে উড়ছে টাকা এসএসসির প্রশ্নফাঁস নিয়ে মামলায় যা বলা হয়েছে পছন্দের সাবজেক্টে চান্স পেলেন ৫৫ বছর বয়সী বেলায়েত ১১ সেপ্টেম্বর আইআইউসির ৫ম সমাবর্তন অনুষ্ঠান স্পিড ব্রেকার ও ফুটওভার ব্রিজের দাবিতে ইউএসটিসি শিক্ষার্থীদের মানববন্ধন খুলশীতে বাইক দূর্ঘটনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী  সহ ২জন গুরুতর আহত  এসএসসি পরীক্ষার সময় পেছালো এক ঘন্টা, শুরু হবে বেলা ১১টায় এশিয়া কাপঃ ভারতকে হারিয়ে পাকিস্তান নিল প্রতিশোধ চট্টগ্রামে মাইক্রোবাসের ধাক্কায় চবি শিক্ষকের মৃত্যু

সরকারি সুবিধার নিশ্চয়তা না পেয়ে ৩০২ কলেজের শিক্ষক-কর্মচারীরা অবসরে

  • সময় রবিবার, ৪ জুলাই, ২০২১

নিউজ ডেস্ক:

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে ২০১৬ সালের ১৭ মে থেকে সরকারিকরণের জন্য পর্যায়ক্রমে ৩০৩টি কলেজ নির্বাচন করা হয়। এরপর প্রায় ৫ বছর পেরিয়ে গেছে। এই সময়ের মধ্যে মাত্র একটি কলেজের শিক্ষক-কর্মচারীরা আত্তীকৃত হয়ে সরকারি সুযোগ-সুবিধা পেয়েছেন। বাকী ৩০২টি কলেজের শিক্ষক-কর্মচারীরা এখনো অনিশ্চয়তায়।

কবে নাগাদ এসব কলেজের শিক্ষক-কর্মচারীরা সরকারি সুবিধা পাবেন তা কেউ বলতে পারছেন না। এমনকি খোদ শিক্ষা প্রশাসনও তা বলতে পারছে না। কলেজ সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীরা জানান, যে গতিতে শিক্ষা মন্ত্রণালয়ের কাজ চলছে, তাতে আগামী কয়েকবছরেও শেষ হবে বলে মনে হচ্ছে না।

জানা যায়, কলেজ শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে সরকারি হলেও শিক্ষক-কর্মচারীরা সরকারি হতে না পারায় প্রতিনিয়ত সংশ্লিষ্ট শিক্ষকেরা সরকারি সুবিধা না পেয়েই অবসরে যাচ্ছেন। বিভিন্ন সূত্রে জানা যায়, চাকরিবিধি অনুযায়ী বয়স ৫৯ বছর হওয়ায় এ পর্যন্ত দেড় হাজারের বেশি শিক্ষক-কর্মচারী অবসরে গেছেন। প্রতিনিয়ত অবসরের তালিকা দীর্ঘ হচ্ছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৯ সালে এসব কলেজে শিক্ষক-কর্মচারীর সংখ্যা ছিল ১২ হাজার ৪১৮। ২০১৮ সাল থেকে ২০১৯ সালের জুন পর্যন্ত অবসর গ্রহণ করেন ৩৩৮ জন। আর জুলাই ২০১৯ থেকে ডিসেম্বর পর্যন্ত অবসরে যান ১৬৯ জন। ২০২০ সালে অবসরে যান ৪৩৫ জন। তথ্য অনুযায়ী, ২০২১ সালে অবসরে যাবেন ৪৫০ জন। ২০২২ সালে ৪৫৮ জন, ২০২৩ সালে ৪৪৮ জন, ২০২৪ সালে ৪৫৬ জন এবং ২০২৫ সালে অবসরে যাবেন ৫২৫ জন।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কলেজ) মু. ফজলুর রহমান গণমাধ্যমে বলেন, করোনা প্রাদুর্ভাবের কারণে কাজ পিছিয়ে আছে। এ ছাড়া বিভিন্ন সময়ে লকডাউন থাকায় কলেজের সংশ্লিষ্ট শিক্ষকেরা যথাসময়ে এসে তথ্য দিতে পারেন না। বিশেষ করে সীমান্তবর্তী এলাকার কলেজগুলোর জন্য নির্ধারিত সময় থাকলেও সে সময় তারা আসতে পারেননি। এ কারণে বিলম্ব হচ্ছে।

এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বলেন, যেসব শিক্ষক-কর্মচারী অবসরে গেছেন, তাদের সুবিধা পাওয়ার নিয়ম আছে।

৪/৭/২১

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো ...

লিখুন এখানে

© All rights reserved © 2014 -22 Ctgcampus.com

Powered By Cynor Technology